কোরোনার কারণে মেলা বন্ধ হওয়ায় হতাশার সুর পাণ্ডবেশ্বরের পঞ্চপাণ্ডব মন্দির চত্বরে

0
154

সোমনাথ মুখার্জি ,পাণ্ডবেশ্বর :- করোনা অতিমারির কারণে পরপর দুই বছর বন্ধ হয়ে গেল পাণ্ডবেশ্বরের সুপ্রাচীন পঞ্চপাণ্ডব মন্দিরের
সংক্রান্তির মেলা ।
কথিত আছে মহাভারতের পঞ্চপান্ডব অজ্ঞাতবাস থাকাকালীন এসেছিলেন পাণ্ডবেশ্বরের এই এলাকায় । এখানে এসে পঞ্চপাণ্ডবের দ্বারা প্রতিষ্ঠিত হয় শিবলিঙ্গ । কথিত আছে সেই সময় থেকেই চলে আসছে এই শিবলিঙ্গের পুজো অর্চনা । জনশ্রুতি আছে পঞ্চপাণ্ডব দের নাম অনুসারেই পরবর্তীকালে পাণ্ডবেশ্বরের নাম করণ হয় । পঞ্চপাণ্ডব দ্বারা প্রতিষ্ঠিত শিবলিঙ্গের এই মন্দিরটি আজও পঞ্চপাণ্ডব মন্দির নামে পরিচিত । সুপ্রাচীন কাল থেকেই পৌষমাসের সংক্রান্তির দিন বসে পাণ্ডবেশ্বরের এই পঞ্চপাণ্ডব মন্দিরে গ্রামীণ মেলা । মেলাকে ঘিরে ক্রেতা ও বিক্রেতাদের ভিড় থাকে দেখবার মতো। তার সাথে সাথে অজয় নদের মকর স্নান করার পুণ্যার্থীর ভিড় দেখা যায় ।
পঞ্চপাণ্ডব মন্দিরের সেবাইত দেবানন্দন সরণদেব মহাশয় জানান ,দীর্ঘ দিন ধরে এই মেলার থেকেই যেটুকু মন্দিরের রোজগার হয় তাতেই চলে মন্দির ও মঠের সারা বছরের কাজ কর্ম । কিন্তু বিগত দুই বছর কোরোনা অতি মারির কারণে বন্ধ হয়েছে মেলা । যার ফলে মন্দিরের খরচ চালানোয় সমস্যা হয়ে দাঁড়িয়েছে তাদের । একদিকে যেমন এলাকার মানুষ মেলা থেকে বঞ্চিত, অন্যদিকে ছোট ছোট ব্যবসায়ীরা যাঁদের রুজিরুটি এইরকম মেলাকে ঘিরেই চলে । সমস্যায় পড়েছেন তাঁরাও । কোরোনার কারণে প্রশাসনের নির্দেশে এ বছরও বন্ধ হয়েছে মেলা । মেলায় দোকান দিতে আসা গুড্ডু আনসারি নামে এক ব্যবসায়ী বিষাদের সুরে জানান,জয়দেব কেঁদুলির মতো এক দিনের জন্যও যদি মেলার অনুমতি দিত প্রশাসন তাহলে সামান্য হলেও রুজিরুটি জুটত তাদের ।
যদিও এত কিছু সমস্যার পরও মন্দিরের সেবাইত জানান ,আগে মানুষের জীবন, মেলা তো আবার আসবে । তাই আগামী বছর সবকিছু স্বাভাবিক হোক, দুরারোগ্য ব্যাধি দূরে যাক, মেলা আগামী বছর আরও ভালো করে হবে ।

RAJLAXMI JEWELLERS
SAFAL FOUNDATION
ABHISEKH GLASS
DR PRASAD ROY
Chinmoy Sasthri

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here