কাঁকসার বাসুদেবপুর গ্রামে শহীদ দিবস পালন তৃণমূল কংগ্রেসের

0
270

পাপু লোহার , কাঁকসা:- প্রতি বছরের মতো ১২ই ডিসেম্বর কাঁকসার বিদবিহার পঞ্চায়েতের বাসুদেবপুর গ্রামে শহীদ দিবস পালন করা হলো।
গত ১৯৯৮ সালে বাম জামানায় কাঁকসার বিদবিহারের বাসুদেব পুর গ্রামে তৃণমূল করার অপরাধে ১১ই ডিসেম্বর গোটা গ্রামে আগুন ধরিয়ে দেওয়া হয়। আগুনে পুড়ে মারা যায় বহু গবাদি পশু। সেই রাতে গ্রাম ছেড়ে বেরিয়ে যায় গ্রামের মানুষ।পুড়ে ছাই হয়ে যায় গোটা গ্রাম। অভিযোগ ওঠে তৎকালীন শাসক দল সিপিআই এম এর দিকে । এর পরেই রাত পার হতেই ১২ডিসেম্বর গৌর বাজারেই কাছে কুপিয়ে খুন করা হয় তৃণমূল কর্মী শঙ্কর ঘোষ কে। ঘটনার পরে ৩১শে ডিসেম্বর কাঁকসায় আসেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ওই দিন কর্মী খুনের বিচার চাইতে কাঁকসা থানায় ঢোকার চেষ্টা করলে তাকে ঢুকতে দেওয়া হয় নি। এর পরেই তিনি কাঁকসা ব্লকের দলের সমস্ত কর্মীদের জানিয়ে দেন প্রতি বছর ১২ই ডিসেম্বর বাসুদেব পুরে শহীদ দিবস পালন করা হবে। সেই মতো পরের বছর থেকেই শুরু হয় কাঁকসা ব্লকের বিদবিহার পঞ্চায়েতের বাসুদেবপুর গ্রামে শহীদ দিবস।
এখানেই শেষ নয় এর পরে ২০০০ সালের ১৯ শে এপ্রিল বিদবিহার পঞ্চায়েতের সামনেই কুপিয়ে খুব করা হয় অমর গোস্বামী কে । পরের দিন ২০ এপ্রিল শশিপুরের মাঠে খুন করা হয় নব গোপাল ডোম কে। পরের বছর ২০০১ সালের ২৬ শে জানুয়ারি অজয় নদের পাড়ে তুলে নিয়ে গিয়ে খুন করা হয় লক্ষ্মী নারায়ণ ঘোষ কে। খুন করার পর তকে বালির চড়ে পুঁতে রেখে দেওয়া হয়। ২০০১ সাল থেকেই এই চার জনকে শ্রদ্ধা জানানো হয় কাঁকসার শহীদ দিবসে প্রতি বছর।
পরিবারের ক্ষোভ পরিবারের যারা খুন হয়েছে তারা আজও বিচার পায় নি। বিচারের আশায় আজও অপেক্ষায় বাসুদেব পুর গ্রাম।
এদিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কাঁকসা ব্লকের তৃণমূলের ব্লক সভাপতি দেবদাস বক্সী,ব্লকের যুব সহ সভাপতি সমরেশ ব্যানার্জী, জেলা পরিষদের সহ সভাধিপতি সমীর বিশ্বাস সহ অন্যান্যরা।

RAJLAXMI JEWELLERS
SAFAL FOUNDATION
ABHISEKH GLASS
DR PRASAD ROY
Chinmoy Sasthri

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here